কবিতা

image

                        “” পথিক””
                  ফারহাতুল ইসলাম

             আমি রাস্তার পথিক,
                            রাস্তা আমার ঘর।
              থাকি সেথা সারা বছর,হওক তা,
                               রৌদ, বৃষ্টি, ঝড়।

               ছেড়া ছালা নিয়ে রাস্তায় চলি,
                          আমি যে এক ছোট্র কলি।
            ছোট ছোট পায়ে গুটিগুটি করে
                     পারিদেই সারা শহরের গলি।

         কাগজ থেকে শুরু করে সাথে,
                           বোতল শিশিও কোরাই।
          তাকায় না কেউ চোখটি উঠিয়ে,
                    আমি যে এক অসহায় টুকাই।

            সারাদিন শেষে অনাহারী বেসে,
                                 আবার ফেরত যাই।
             বেচে দিয়ে সব পাইনা দু আনা,
                                 যাতে পেট পুরে খাই।

    আমি অবহেলিত,পরিচয়হহীন  পথিক
                 অলিতে   গলিতে চলি।
                   লোকেরা আমায় তুচ্ছ যে করে বোক  
                করে ফালি ফালি

একবার আমায় দাওগো সুযোগ শিক্ষা
                   অঙ্গনে নাও,
দেখাতে আমি সদা প্রস্তুত,কি না পারি
            যদি যুঝে নিতে চাও!

Leave a comment